সপ্তাহের প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে লেনদেন কমেছে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৭ মে) শেয়ারবাজারে সূচকের ওঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে  ৬ হাজার ২৬৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং  ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৮ ও ২২০৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৮৪৬ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৭ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৮৬৩ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬১টি কোম্পানির, কমেছে ৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২১০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো—বিএসসি, ইস্টার্ন হাউজিং, সী পার্ল, একমি ল্যাব, ইন্ট্রাকো, ইউনিক হোটেল,   লাফার্জহোলসিম, নাভানা ফার্মা, জেমেনী সি ফুড ও আমরা নেটওয়ার্কস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪৮২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৭টির, কমেছে ৫১টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৯টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৯ কোটি ৪৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি ৯৯ লাখ টাকার।